Pages

Saturday, September 24, 2011

ফ্রিল্যান্সার হিসেবে সময়ের সমম্বয় করার উপায়

একজন ফ্রিল্যান্সার অনেক সময়ই কাজ নিয়ে এতটা ব্যস্ত থাকেন যে কাজের বাইরের বিশ্বের সাথে সমম্বয়হীনতা দেখা দেয়। পরিবার কিংবা বন্ধুদের সাথে সময়মত স্বাভাবিক সম্পর্ক না থাকার কারনে সমস্যা তৈরী হয়। আপনি নিশ্চয়ই নিজের কাজ বাদ দিয়ে সেদিকে দৃষ্টি দিতে পারেন না। যা পারেন তা হচ্ছে কাজকে একটা নিয়মের মধ্যে এনে অন্য কাজের সময় বের করা।
অল্প কয়েক মিনিট ব্যয় করে আপনি একদিকে কাজ সহজ করতে পারেন অন্যদিকে অনেকটা সময় বাচাতে পারেন। তাকে ব্যয় করতে পারেন অন্যভাবে। কিংবা এক কাজের মাধ্যমেই অন্যদিকের সমস্যার সমাধান করতে পারেন। এধরনের কিছু পদ্ধতি এখানে উল্লেখ করা হচ্ছে।
.          নিয়মিত ইমেইল পড়ুন
আপনার মেইলবক্সে হয়ত অনেকগুলি মেইল জমা হয়েছে যা আপনি ব্যস্ততার কারনে পড়ার সুযোগ পাননি। কিছুটা সময় ব্যয় করে মেইলগুলি পড়ুন। হয়ত সেখানে এমন কোন কাজের অফার আছে যা আপনি কম সময়ে করতে পারেন। কাজ বেছে নেয়ার সুযোগ থাকায় আপনি সময়ের সাথে মানানসই কাজ করতে পারেন।
.          ধন্যবাদ জানান
অনেক দেশেই ধন্যবাদ জানানো সাধারন রীতি। দোকানে জিনিষ কেনার পর ক্রেতা যেমন দোকানদারকে ধন্যবাদ জানান তেমনি বিক্রেতা ক্রেতার কাছে টাকা পেয়ে ধন্যবাদ জানান। বিষয়টি সামান্য কিন্তু এর ফল বিশাল। বর্তমানের জন্য এবং ভবিষ্যতের জন্য। আপনিও সেটা করুন। ইমেইলের উত্তরে ধন্যবাদ জানাতে বড়জোর একলাইন লিখতে হয়।
.          ইমেইলে অটোমেডেট তথ্য ব্যবহার করুন
ইমেইলের শেষে আপনার নাম এবং সাথে ফোন নাম্বার, ওয়েব এড্রেস, কাজের ধরন ইত্যাদি দেয়ার জন্য অটোমেটেড পদ্ধতি ব্যবহার করুন। সব ইমেইল সফটঅয়্যারেই এই ব্যবস্থা থাকে। পৃথকভাবে একাজ না করেও ভাল ফল পাবেন।
.          সফটঅয়্যার আপডেট করুন
যে সফটঅয়্যার সবসময় ব্যবহার করেন সেটা কি আপডেট করেন ? হয়ত যে কাজ কয়েকধাপে করতে হয় আপডেটের ফলে কম সময়ে সমজে সেকাজ করার ব্যবস্থা করা হয়েছে। এদিকে দৃষ্টি রাখুন।
.          কিছুক্ষন বিরতি দিন
টানা কয়েক ঘন্টা কাজ না করে কয়েক মিনিটের জন্য বিরতি দিন, একটু হাটাহাটি করুন, হাত-পা নাড়ুন। এরপর আবারো কাজের উদ্দ্যম পাবেন।
.          ব্লপপোষ্ট পড়ুন
ক্রমাগত একই ধরনের কাজ করছেন ? কিছুটা সময় ব্যয় করে সেধরনের কোন ব্লগে যান এবং সেটা পড়ুন। হয়ত আপনার কাজ সহজ করার কোন পদ্ধতি পাবেন সেখানে। একটা পোষ্ট পড়তে ৫ মিনিটের বেশি সময় লাগার কথা না।
.          কমেন্ট লিখুন
আপনার কাজের সাথে মানানসই ব্লগে কমেন্ট লিখুন। এর মাধ্যমে ব্লগারের সাথে আপনার যোগাযোগ শুরু হতে পারে এবং যেহেতু একই বিষয় নিয়ে কাজ করেন তারকাছে গুরুত্বপুর্ন তথ্য, পরামর্শ, সমস্যার সমাধান ইত্যাদি পেতে পারেন।
.          সোস্যাল মিডিয়া ব্যবহার করুন
সোস্যাল মিডিয়ার একটি বড় সুবিধে হচ্ছে ইচ্ছে করলেই কোন ব্লগের পোষ্টকে এর মাধ্যমে প্রচার করতে পারেন। আপনাকে কষ্ট করে লিখতে হচ্ছে না অথচ জনপ্রিয় কোন পোষ্ট ব্যবহার করে নিজের পরিচিতি বাড়ানোর সুযোগ পাচ্ছেন।
.          সময়ের কাজ সময়ে করুন
নিজের কাজে ব্যস্ততার কারনে কি কোন বিল সময়মত দিতে ভুলে গেছেন ? বাংলায় প্রবাদ আছে সময়ে একফোড় অসময়ে পাচ ফোড়। পরবর্তীতে বেশূ সময় নষ্ট করার বদলে সময়মত কিছু সময় ব্যয় করুন।
.          অপ্রয়োজনীয় ডিভাইস বন্ধ রাখুন
বাড়িতে কি কোন লাইট জ্বেলে রেখেছেন যেটা না জ্বললে ক্ষতি নেই। সেটা বন্ধ রাখুন। আপনি কি জানেন রিমোট চেপে টিভি বন্ধ করলে ষ্ট্যান্ডবাই মোডে ৩ ওয়াট বিদ্যুত ব্যবহার করে ? ১ টিভিতে ৩ ওয়াট, ১ লক্ষ টিভিতে ৩ লক্ষ ওয়াট। কষ্ট করে মুল সুইচ বন্ধ করুন।
.          চারিদিকে দেখুন
কাজ করতে করতে কি চারিদিকের সবকিছু ভুলে গেছেন ? অন্তত মানুষের জানা মতে এই পৃথিবী মহাকাশের সবচেয়ে সুন্দর গ্রহ। চারিদিকের গাছপালা, পশুপাখি, মানুষ এসব অন্য কোথাও নেই। একথা মাথায় রেখে আরেকবার চারিদিকে দৃষ্টি দিন। হয়ত এই মুহুর্তে যার পেছনে ছুটছেন তাকে ততটা আকর্ষনীয় মনে হবে না, বরং সত্যিকারের জীবনের স্বাদ পাবেন।
ব্যস্ততা এমই বিষয় যা মনোযোগকে অন্য সবকিছু থেকে দুরে সরিয়ে রাখে। কোন কাজ কত সময়ে করবেন আগেই ঠিক করে ব্যস্ততা কমাতে পারেন। জীবন যেমন শুধুমাত্র উপভোগের না তেমনি শুধুমাত্র কাজের জন্যও না। দুটিই গুরুত্বের সাথে দেখুন।

0 কমেন্টস:

Post a Comment

আপনার মুল্যবান মতামত দিন। .