Pages

Wednesday, June 27, 2012

ফ্রীলান্সারদের উদ্দেশ্যে কিছু কথা না বললেই নয়

আসসালামু আলাইকুম,
আজ এই পোস্ট শুধু নতুন ফ্রীলান্সারদের জন্য...।

কাজ ভালভাবে বুঝুন
অনেক ফ্রিল্যান্সারই কাজের বর্ননা ভালভাবে পড়ে দেখেন না, কাজের ধরন এবং অর্থের পরিমান দেখেই কাজ পাওয়ার চেষ্টা করেন। ক্লায়েন্ট খুব সহজেই বুঝে যান কাজের প্রতি কার মনোযোগ কতটুকু। হয়থ এমন বিশেষ কিছু তিনি আশা করছেন যা সাধারন কাজ থেকে আলাদা। বিশেষভাবে সেই কাজের গুরুত্ব উল্লেখ না করলে কাজ পাওয়ার সম্ভাবনা কমে যায়।
কাজ পাওয়ার প্রথম শর্ত, কাজ ভালভাবে বুঝুন। ক্লায়েন্ট ঠিক কি চান জেনে বিড করুন, কাজ পাওয়ার সম্ভাবনা বারবে।



 ক্লায়েন্ট পর্যালোচনা করুন
কিছু সময় ব্যয় করে কাজ এবং ক্লায়েন্ট নিয়ে ভাবুন। কোন কোম্পানী হলে সেই কোম্পানী সম্পর্কে খোজ নিন। একই ধরনের ক্লায়েন্ট/.কোম্পানী/কাজ আগে করলে সেই কাজের কথা ভাবুন। অধিকাংশ ফ্রিল্যান্সারের অভিজ্ঞতা, একেক দেশের ক্লায়েন্ট একেক রকম হন, একে ধরনের কোম্পানী একেক রকম হয়। আরো নির্দিস্ট করে বললে, নতুন ফ্রিল্যান্সারদের বিমা, ব্যাংক বা অর্থ বিষয়ক প্রতিস্ঠানের কাজে হাত না দেয়া ভাল। এরা অত্যন্ত খুতখুতে হয়। কোন কোন দেশের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য।





 যোগাযোগের ক্ষেত্রে অতিরিক্ত পদক্ষেপ নিন
সাধারনভাবে বলা হয় বাংলাদেশের মানুষ যোগাযোগের ক্ষেত্রে দুর্বল। শিক্ষাব্যবস্থা, সমাজ যাই কারন হোক না কেন, ফ্রিল্যান্সার হিসেবে এই দুর্বলতা কাটিয়ে ওঠা জরুরী। নিজে থেকে কাজ চাওয়ার সময় ইতস্তত করবেন না। আপনি বড়জোর কাজ হারাতে পারেন, এরবেশি ক্ষতির সম্ভাবনা নেই। কাজ চাওয়ার কারনে ক্লায়েন্ট আপনাকে জেলে পাঠাবেন না।


 কাজের পরও যোগাযোগ রাখুন
কাজ শেষ হওয়ার সাথেসাথেই তারসাথে সম্পর্ক শেষ করে দেবেন না। হয়ত ফ্রিল্যান্সিং সাইটের মাধ্যমে কারো ছোট কাজ করেছেন, এর বাইরে তারকাছ থেকেই বড় কাজ পেতে পারেন। তার মাধ্যমে অন্য কারো কাজ পেতে পারেন। যতটা সম্ভব ক্লায়েন্টের সাথে যোগাযোগের সম্পর্ক রাখুন। অনেকেই ক্লায়েন্টদের একটি লিষ্ট বানিয়ে রাখেন। বিভিন্ন সময় সেই লিষ্ট থেকে যোগাযোগ করুন, বিশেষ দিনে শুভেচ্ছা জানান। এমনকি যার কাজের জন্য বিড করে কাজ পাননি তার সাথেও যোগাযোগ রাখুন।



এভাবে আপনি করলে অনেক লাভবান হবেন... 


এই আশা করেই পোস্ট  শেষ করছি।আল্লাহ হাফেজ। 

0 কমেন্টস:

Post a Comment

আপনার মুল্যবান মতামত দিন। .