Pages

Saturday, October 22, 2011

ফ্রিল্যান্সিং শুরু করুন সরলভাবে

 

শুরু করাই কঠিন, এটা প্রবাদ। ফ্রিল্যান্সিংকে পেশা হিসেবে নেয়ার সিদ্ধান্ত তেমনি কঠিন কাজ। আপনাকে কাজ করতে হবে সারা বিশ্বের হাজার হাজার প্রতিযোগির সাথে। এদের অনেকে এত কম টাকায় কাজ করে দিতে রাজী যে আপনার মনে হতে পারে পারে এরমধ্যে না ঢোকাই ভাল। হয়ত এটা ভুল পথ।
বাস্তবতা হচ্ছে, প্রতিযোগি যেমন বেশি কাজের সুযোগও তেমনি বেশি। এমনকি এতে অন্যদের থেকে ভাল করতে পারেন সামান্য কিছু নিয়ম মেনে।

কাজ সংক্ষিপ্ত রাখুন
গ্রাফিক ডিজাইন কাজকে উদাহরন হিসেবে দেখুন। ডিজাইনার হিসেবে আপনি লোগো থেকে শুরু করে ওয়েব সাইট, টিসার্ট, ব্রোসিওর, ফ্লাইয়ার, বিজনেস কার্ড সবকিছুই ডিজাইন করতে পারেন। আসলে কি আপনি সব বিষয়ে সকলের সাথে প্রতিযোগিতা করতে পারেন ?
নিশ্চয়ই না। লোগো ডিজাইন নিজেই একটি বিশাল বিষয়। শুধুমাত্র লোগো ডিজাইন বোঝার জন্য পুরো সময় ব্যয় করতে পারেন। অন্যান্য ডিজাইনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। প্রত্যেকের রয়েছে নিজস্ব ধরন, বৈশিষ্ট।
যে কাজই করুন, নির্দিষ্ট ধরন বেছে নিয়ে নিজেকে তারমধ্যে সীমাবদ্ধ রাখুন। এদে দক্ষতা বাড়ানো যেমন সহজ হবে তেমনি উন্নত কাজ করার ফলে কাজ পাওয়াও সহজ হবে।

সব যায়গায় যোগাযোগ করবেন না
কাজ খোজার জন্য আপনি সম্ভাব্য সব সাইটে যোগাযোগ করতে শুরু করলেন। বাস্তবে এতে উপকার হয় না। একটিমাত্র সাইট বেছে নিয়ে সেখানে মনোযোগ দিন। কাজের নিয়ম সহজ হওয়ায় কাজে বেশি সময় ব্যবহার করা সম্ভব হবে।

নিজের ওয়েবসাইট সরল রাখুন
ফ্রিল্যান্সার সাধারনত নিজের ওয়েবসাইট রাখেন। নিজেই তৈরী করুন অথবা কাউকে দিয়ে করিয়ে নিন, তাকে যতটা সম্ভব সহজ বোধগম্য রাখুন। অসংখ্য ইমেজ, নানারকম রং দিয়ে ভরিয়ে রাখবেন না। আপনার ক্লায়েন্ট হয়ত সেটা দেখে আপনার কাজ সম্পর্কে ধারনা করবেন।
একজন দক্ষ পেশাদার একটিমাত্র বিষয়েই দক্ষ হন। একথা মনে রেখে নিজেকে প্রকাশ করুন।

নির্দিস্ট ধরনের ব্যক্তির সাথে যোগাযোগ করুন
ফ্রিল্যান্সার হিসেবে আপনি মনে করতে  পারেন যত বেশি মানুষের সাথে যোগাযোগ করবেন কাজ পাওয়ার সম্ভাবনা তত বেশি। বাস্তবতা হচ্ছে নানা ধরনের ক্লায়েন্টের সাথে যোগাযোগ করলে নানা ধরনের কাজের দিকে যাওয়া প্রয়োজন। যোগাযোগের সময় শুরুতেই জানিয়ে দিন আপনার দক্ষতা কোন বিষয়ে, আপনি কোন বিষয়ে কাজ করতে আগ্রহি।

ফ্রিল্যান্সিংকে যত বড় এবং জটিল মনে হয় আসলে কাজটি তত জটিল না। আপনি অনায়াসে একে সরল রাখতে পারেন। আপনার বিষয় যত নির্দিষ্ট হবে তত দক্ষতা অর্জন করবেন, ক্লায়েন্ট যত নির্দিষ্ট হবে তাদের সাথে যোগাযোগ তত উন্নত হবে এবং যত কম যায়গায় যোগাযোগ করবেন তত কম সময় অপব্যয় হবে, এই সহজ নিয়মগুলি মেনে অনায়াসে ফ্রিল্যান্সিং পেশায় ভাল করতে পারেন।
 
 

1 কমেন্টস:

Unknown said...

Hmzzzzzzzzz Xotil... :)

Post a Comment

আপনার মুল্যবান মতামত দিন। .